আলজাজিরার কনটেন্ট সরাতে ফেসবুক-ইউটিউবকে চিঠি বিটিআরসির- জনকল্যাণ২৪

প্রকাশিত: ১০:১০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২১

আলজাজিরার কনটেন্ট সরাতে ফেসবুক-ইউটিউবকে চিঠি বিটিআরসির- জনকল্যাণ২৪

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল–জাজিরায় প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ প্রতিবেদনটি সরিয়ে নিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ইতোমধ্যে ফেসবুক ও ইউটিউবকে অনুরোধ করেছে।

 

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার সংস্থাটির জনসংযোগ বিভাগের মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে এই চিঠি দেওয়ার বিষয়টি জানিয়েছেন।

 

বুধবার হাইকোর্ট আল–জাজিরায় প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ তথ্যচিত্রটি দেশ-বিদেশে সামাজিক যোগাযোগামাধ্যম থেকে অপসারণে দ্রুত যথাযথ পদক্ষেপ নিতে বিটিআরসিকে নির্দেশ দেন।

 

আদেশের পরপরই ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে চিঠি দেয় বিটিআরসি। প্রতিষ্ঠানটির ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় বুধবার সন্ধ্যায় যুগান্তরকে বলেন, আদালতের নির্দেশ পাওয়ার পরপরই এটা সরিয়ে ফেলতে ফেসবুক ও গুগলের কাছে মেইল পাঠিয়েছি।

 

তারা তাদের ওয়েবপেজ থেকে এটা সরিয়ে ফেলবে। কারণ এটা সরানোর ক্ষমতা বিটিআরসির নেই, এটা তাদেরই সরাতে হবে।

 

সুব্রত রায় আরও বলেন, এ ধরনের কন্টেন্ট সরানোর জন্য তাদের কিছু মানদণ্ড আছে। তারা বলে যে, আদালতের নির্দেশ হলে তারপরই তারা কাজটা করতে পারবে।

 

সেজন্য আদালতের নির্দেশ পাওয়ার সঙ্গে সঙ্গেই তাদের জানিয়েছি। অপসারণের জন্য অনুরোধ করেছি। আশা করি তারা কন্টেন্টটি সরিয়ে নেবে। তবে এখন পর্যন্ত উত্তর পাইনি।

 

অন্যান্য প্ল্যাটফর্ম থেকে ওই তথ্যচিত্র সরানোর বিষয়ে বিটিআরসি যোগাযোগ করছে বলেও জানিয়েছেন ভাইস-চেয়ারম্যান। এ ছাড়া সংস্থাটির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারও বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

 

ছয় অ্যামিকাস কিউরি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তার বক্তব্য শোনার পর বুধবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল বেঞ্চ এ সংক্রান্ত রিট আবেদনটি নিষ্পত্তি করে কনটেন্ট সরানোর জন্য ব্যবস্থা নেওয়ার আদেশ দেন।

 

তবে বাংলাদেশে আলজাজিরার সম্প্রচার বন্ধের বিষয়ে কোনো আদেশ দেননি আদালত।

 

পরে তথ্যচিত্রটি সরাতে গুগল ও ফেসবুক অনুরোধ জানায় বাংলাদেশ। / যু

এ সংক্রান্ত আরও সংবাদ