কানাইঘাটে দনা বাজারে আলিয়া-কওমি এক মঞ্চে :কারিগর মাও. নিজাম উদ্দিন- জনকল্যাণ২৪

প্রকাশিত: ৭:৩১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২১

কানাইঘাটে দনা বাজারে আলিয়া-কওমি এক মঞ্চে :কারিগর মাও. নিজাম উদ্দিন- জনকল্যাণ২৪

মীম সালমান:: ছোট্রবেলা শুনতাম এই এলাকায় মাসলাকি মতানৈক্য নিয়ে অনেক বিতর্ক!সামান্য এস্তেহাবি বিষয় নিয়ে বিতর্কটা ছিলো প্রায়ই। এসব মতানৈক্য আর বিতর্কতে আমাদেরও মতানৈক্য জন্মাতো। যার যার ক্রেডিট-দাপট রক্ষাই ছিলো মুখ্য উদ্দেশ্য। এসব কিছুতে সাময়িক আনন্দ ও পেতাম। তাছাড়া আরোও অনেক ইতিহাস রয়েছে।

 

কিন্তু আমজনতার কাছে এসব বিষয় নিন্দনীয় ছিলো, তারা কওমি- আলিয়া সকলের ধর্মীয় মাহফিলগুলোতে অংশ নিতো। আলেমদের বয়ান শুনে নিজেদের হেদায়েতের পথ খুঁজত। মাসলাকি মতানৈক্যটা মোটেই পছন্দ করতনাহ তারা। আর এতে করে এসব বৈষম্য দূরী করণের প্রেরণা জাগে নতুন প্রজন্মের।

 

কালের বিবর্তনে চলমান সময়ে এসব মতানৈক্য আর বৈষম্যটা অনেক দূর হয়ে গেছে। এখন আর শুনা যায়না আগের মত বৈষম্যের ফিসফিস। শুনা যায়না অমুক “দ্বোয়াল্লিনে”র পার্টি, তমুক “য্বোয়াল্লিনে”র পার্টি। যার যার মাসলাক স্বাধীনভাবে পালন করছে। কেউ কারো বাধা হয়ে দাড়াচ্ছেনা। সময় বিশেষ একে অন্যের পাশে দাড়াচ্ছে।

 

গতকাল দনা বাজার শাহ মাদার রহ. দনা লতিফিয়া দাখিল মাদ্রাসা মাঠে দনা হিলফুল ফুজুল ইসলামি যুব সংঘের একযুগ পূর্তি উপলক্ষ্যে তাফসীরুল কোরআন অনুষ্ঠিত হয়। প্রিন্সিপাল মাও. নিজাম উদ্দিন ভাই আমাকেও আমন্ত্রণ করলেন। গেলাম কোরানের এই তাফসীর মাহফিলে।
প্রথমে কিছুটা সন্দিহান ছিলাম কেহ যদি তা নিয়ে ও ভিন্ন আলোকপাত করে! নাহ সেখানে গিয়ে দেখলাম আমার ঘরনার আরোও কয়েকজন প্রিয় ওস্তাদ সমতুল্য আলেমের উপস্থিতি। পাশাপাশি দেখলাম আমাদের আরোও কিছু ছাত্রসামজ সেখানে উপস্থিত।।

 

স্রোতাদের দিকে তাকালাম, তখন দেখলাম আলিয়া ঘরনার তাফসীরে আমাদের উপস্থিতি দেখে স্রোতারাও আনন্দিত। বয়ান শুনার জন্য বসলাম, দীর্ঘক্ষণ বিষয় ভিত্তিক তাফসীর শুনলাম, খুবই ভালো লাগলো তাফসীর। বসালগ্নে মনের অজান্তেই তাদের প্রতি ভালোবাসাটা আরোও বেড়ে গেলো, আমাদের প্রতি তাদেরও ভালোবাসা ছিলো অতুলনীয়। আর এসব ভালোবাসা তৈরির পিছনে অবদান রাখেন শাহ মাদার রহ. দনা লতিফিয়া দাখিল মাদ্রাসার প্রিন্সিপাল মাও. নিজাম উদ্দিন ভাই।

 

মাও. নিজাম উদ্দিন সাহেবের সাথে এক সময়ে শুধু পরিচয় থাকলেও চলমান সময়ে ঘনিষ্ঠতা বেড়ে ওঠে। তিনি একজন আলিয়া ঘরনার বিশিষ্ট আলেম, প্রিন্সিপাল, বিশ্লেষক ও রাজনীতিবিদ।চলমান সময়ে নিজেদের প্রাসঙ্গিক দূরত্ব নিরসনে উনার সাথে বিভিন্ন সময় তাত্বিক আলোকপাত করতে থাকি। তিনিও এসব আলোচনা সাদরে গ্রহণ করতেন/ করেন। কারণ আমি মুলত কওমি ঘরনার হলেও পরবর্তীতে মরহুম আব্বাজানের নির্দেশে জেনারেল শিক্ষার সাথে নিজেকে নিয়োজিত রাখি। সে জন্য মাসলাক আর দলীয় মতানৈক্যের উর্ধ্বে সব সময়ই কাজ করার চেষ্টায় নিজেকে মগ্ন রাখার চেষ্টা করি। আমি মনে করি অত্র এলাকায় বৈষম্যমুক্ত অপ্রতিরোধ্য একটি নতুন প্রজন্ম গড়ে তুলতে মাও. নিজাম উদ্দিন ভাই আরোও অগ্রণী ভূমিকা পালন করবেন।

 

পরিশেষে দনা হিলফুল ফুযুল ইসলামি যুব সংঘের তাফসীরুল কোরআন মাহফিলের সাথে সংশ্লিষ্ট সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ূ কামনা করছি।

এ সংক্রান্ত আরও সংবাদ