ইউরোপ জমিয়ত এর উদ্যোগে ইসলামের আলোকে কোভিড-১৯ ভ্যাকসিন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত- জনকল্যাণ২৪

প্রকাশিত: ১০:০৩ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২১

ইউরোপ জমিয়ত এর উদ্যোগে ইসলামের আলোকে কোভিড-১৯ ভ্যাকসিন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত- জনকল্যাণ২৪

গত ২ জানুয়ারি শনিবার রাত ৮:৩০ ঘটিকায় জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপের উদ্যোগে চলমান গুরুত্বপূর্ণ ইস্যু ইসলামের আলোকে কোভিড-১৯ ভ্যাকসিন শীর্ষক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি শায়খুল হাদীস মুফতি আব্দুল হান্নান সাহেবের সভাপতিত্বে ও মহাসচিব মুফতি মাওসুফ আহমদের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে তিলাওয়াত করেন মাওলানা মুদ্দাসিসর আনোয়ার।

 

এতে গুরুত্বপূর্ণ আলোচনা করেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সম্মানিত সভাপতি ও বৃটেনের অন্যতম শীর্ষ আলিম শায়খুল হাদীস মুফতি সাইফুল ইসলাম।করোনা ভাইরাসের করুণ পরিস্থিতি সম্পর্কে তিনি পবিত্র কোরআন ও হাদিসের আলোকে পর্যালোচনা করে বলেন গোটা বিশ্ব আজ করোনা ভাইরাসে আক্রান্ত। মানুষের স্বাভাবিক জীবন যাপন এবং ধর্মীয় অনুষ্ঠান পালনে ব্যাপক প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে । এহেন কঠিন পরিস্থিতিতে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহনে ইসলামের দৃষ্টিতে কোন বাধা নেই।কেহ যদি ভ্যাকসিন নিতে অনিহা প্রকাশ করে তাকে ভ্যাকসিন গ্রহনে বাধ্য করা সঠিক হবেনা।

 

সভাপতির বক্তব্যে ইউরোপ জমিয়তের মুহতারম সভাপতি শায়খুল হাদীস মুফতি আব্দুল হান্নান সাহেব বলেন করোনা ভাইরাস আল্লাহর পক্ষ হতে মুসলমানদের জন্য এক পরীক্ষা। এই কঠিন মুসিবতের সময় বেশি করে তওবা,ইসতেগফার ও আল্লাহর শাহী দরবারে মহামারী থেকে পরিত্রাণ পাওয়ার জন্য ফরজ,ওয়াজিব সমূহ গুরুত্বের সাথে আদায়ের পাশাপাশি পবিত্র কোরআন তেলাওয়াত এবং নফল আমল বেশি বেশি করতে হবে।
জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ এর ফেইসবুক পেইজে প্রোগ্রামটি সরাসরি লাইভ সম্প্রচারিত হয় এতে বিপুল সংখ্যক লোক অংশ গ্রহন করেন ।

 

প্রোগ্রামে উপস্থিত ছিলেন ইউরোপ জমিয়তের সহ-সভাপতি শায়খ মাওলানা আব্দুল আজিজ সিদ্দিকী,মাওলানা সৈয়দ মোশাররফ আলী,মাওলানা গোলাম কিবরিয়া, মাওলানা সৈয়দ আশরাফ আলী, মাওলানা হাফেজ আব্দুর রব ফয়েজী,মুফতি আজিম উদ্দীন কাসেমী, মাওলানা আবু তাহের ফারুকী, সহসাধারণ সম্পাদক মাওলানা এখলাসুর রহমান বালাগঞ্জী,হাফিজ সৈয়দ জুবায়ের আহমদ, মাওলানা সৈয়দ জুনায়েদ আহমদ, মাওলানা জয়নাল আবেদীন, আলহাজ্ব জামীল বদরুল।
লন্ডন মহানগর জমিয়তের সভাপতি মাওলানা নাজিরুল ইসলাম, সাধারণ সম্পাদক মাওলানা জসিম উদ্দিন, সহ-সভাপতি মাওলানা হাফিজ মুখলিসুর রহমান ,ওল্ডহ্যাম জমিয়তের সহ-সভাপতি মুফতি বাহাউল ইসলাম, ইউরোপ জমিয়তের প্রচার সম্পাদক হাফিজ মাওলানা মখলিসুর রহমান চৌধুরী, প্রশিক্ষণ সম্পাদক হাফিজ মাওলানা আব্দুল কাইয়ুম আল- মাদানি,সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম,সহ যুব বিষয়ক সম্পাদক হাফিজ মাওলানা নাসির উদ্দীন আহমদ,লুটন জমিয়তের সেক্রটারি মাওলানা নাবিল আহমদ, হাফিজ ওয়ালিদ রহমান,সহ তাফসিরুল কোরআন বিষয়ক সম্পাদক মাওলানা মিফতাহ উদ্দিন,সহ আন্তজার্তিক সম্পাদক মাওলানা ওবায়দুল হক, সহ ফতোয়া বিষয়ক সম্পাদক মুফতি ফয়জুর রহমান,সহ রিলিফ বিষয়ক সম্পাদক সৈয়দ নজমুল ইসলাম,মাওলানা জুবায়ের আহমদ চৌধুরী, আলহাজ্ব মাষ্টার আবদুর রউফ প্রমূখ।

 

পরিশেষে কোভিড-১৯ হতে মুক্তি এবং মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করে সভার সমাপ্তি ঘোষনা করেন শায়খুল হাদীস মুফতি আব্দুল হান্নান সাহেব দা:বা:

এ সংক্রান্ত আরও সংবাদ