বাহরাইনের নতুন প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ আল খলিফা- জনকল্যাণ২৪

প্রকাশিত: ৮:০৫ পূর্বাহ্ণ, নভেম্বর ১২, ২০২০

বাহরাইনের নতুন প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ আল খলিফা- জনকল্যাণ২৪

বাহরাইনের নতুন প্রধানমন্ত্রী হলেন দেশটির উপ-প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা যুবরাজ (ক্রাউন প্রিন্স) সালমান বিন হামাদ আল খলিফা। তিনি প্রধানমন্ত্রী রাজপুত্র (প্রিন্স) শেখ খলিফা বিন সালমান আল খালিফার মৃত্যুতে তার উত্তরাধিকারী হবেন।

বাদশাহ হামাদ বিন ঈসা আল খলিফা বুধবার (১১ নভেম্বর) এক রাজকীয় অর্ডারে নতুন প্রধানমন্ত্রী হিসেবে যুবরাজ (ক্রাউন প্রিন্স) সালমান বিন হামাদ আল খলিফার নাম ঘোষণা করেন।

রাজকীয় বাহরাইনের দ্বিতীয় প্রধানমন্ত্রী হলেন সালমান বিন হামাদ আল খলিফা। সদ্য প্রয়াত প্রধানমন্ত্রীর দাফনের পর আনুষ্ঠানিকভাবে নতুন প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফার অসুস্থতার সময়ে রাজকীয় বাহরাইনের মন্ত্রিপরিষদের শেষ অধিবেশনের সভাপতিত্ব করেন ৫১ বছর বয়সী যুবরাজ (ক্রাউন প্রিন্স) সালমান বিন হামাদ আল খলিফা।

তিনি ১৯৯৯ সালে ৯ মার্চ রাজ্যের মুকুট যুবরাজ (ক্রাউন প্রিন্স) হিসেবে দায়িত্ব নেন। একই বছর ২২ মার্চ প্রতিরক্ষা বাহিনীর সর্বাধিনায়ক হন। ২০০৮ সালের জানুয়ারিতে সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার ও ২০১৩ সালের মার্চ মাসে প্রথম উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

প্রসঙ্গত, বুধবার সকালে যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বাহরাইনে দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফা। যুক্তরাষ্ট্র থেকে মরদেহ দেশে আনার পর তার দাফনের প্রক্রিয়া শুরু হবে। তবে নির্দিষ্ট সংখ্যক আত্মীয়স্বজনের উপস্থিতিতে তার দাফনের কাজ শেষ করা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ