ট্রাম্পের নির্বাচনী র‍্যালী থেকে করোনা সংক্রমিত হয়েছেন ৩০ হাজার- জনকল্যাণ২৪

প্রকাশিত: ৯:৫০ পূর্বাহ্ণ, নভেম্বর ১, ২০২০

ট্রাম্পের নির্বাচনী র‍্যালী থেকে করোনা সংক্রমিত হয়েছেন ৩০ হাজার- জনকল্যাণ২৪

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে সব জায়গায় র‌্যালি করেছেন সেখানে মৃত্যুহার ও মহামারী সংক্রমণের চরম মূল্য দিতে হচ্ছে।’আল জাজিরা/এনডিটিভি

জনসমাগমে কোভিড-১৯ সংক্রমণ: ট্রাম্পের নির্বাচনী র‌্যালি’ শিরোনামে প্রকাশিত এই গবেষণাপত্রে বলা হয়,‘গত ২০ জুন থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত ট্রাম্প প্রায় ১৮টি নির্বাচনী র‌্যালি করেছেন। এই সব র‌্যালি থেকে ৩০ হাজারের বেশি মানুষ করোনা সংক্রমিত হয়েছেন, যা থেকে প্রায় ৭’শর বেশি প্রাণহানি হয়েছে।’

এই গবেষণাপত্রটি টুইটারে শেয়ার দিয়ে ডেমোক্রেট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন লিখেছেন ‘প্রেসিডেন্ট ট্রাম্প আপনাদের তোয়াক্কা করেন না, এমনকি তিনি নিজের সমর্থকদেরও তোয়াক্কা করেন না।

যুক্তরাষ্ট্রের জাতীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ অধিদপ্তর (সিডিসি) বড় ধরনের জনসমাগম বিশেষ করে যেখানে মাস্ক পরা ও সামাজিক দূরুত্ব মানা হয় না তা এড়িয়ে চলতে নির্দেশনা দিয়েছে। এই ধরনের সমাবেশকে করোনার ‘দ্রুতসংক্রমণের আখড়া’ হিসেবে উল্লেখ করেছে সিডিসি।

মহামারীতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে প্রায় ৯০ লাখ করোনা সংক্রমিত হয়েছেন, প্রাণহানি হয়েছে ২ লাখ ৩০ হাজারের বেশি। তবে ট্রাম্প ক্রমাগত কোভিড-১৯ এর ঝুঁকিকে অবহেলা করছেন। শনিবার পেনসেলভেনিয়ায় নির্বাচনি র‌্যালিতে জো বাইডেনকে নিয়ে মশকরা করে তিনি বলেন, ‘আমি বাইডেনের বক্তৃতা দেখেছি, কোভিড, কোভিড ব্যতীত তিনি আর কিছুই বলতে পারেন না।’ এর আগে শুক্রবার ট্রাম্প বলেন, ‘ডাক্তাররা টাকা কামানোর জন্য করোনার মৃত্যুহার নিয়ে মিথ্যে কথা বলছে।’ ট্রাম্পের এই মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে দেশটির ডাক্তার ও মেডিক্যাল শিক্ষার্থীদের সংস্থা আমেরিকান মেডিক্যাল এসোসিয়েশন (এএমএ)।

এ সংক্রান্ত আরও সংবাদ