পুলিশ হেফাজতে মৃত্যু: দেশের ইতিহাসে প্রথম রায় আজ- জনকল্যাণ২৪

প্রকাশিত: ৭:০২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২০

পুলিশ হেফাজতে মৃত্যু: দেশের ইতিহাসে প্রথম রায় আজ- জনকল্যাণ২৪

পুলিশ হেফাজতে আসামির মৃত্যুর ঘটনায় করা মামলায় আজ (বুধবার) বাংলাদেশের ইতিহাসে প্রথম রায় ঘোষণা করা হবে। দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এই রায় ঘোষণা করবেন।

২০১৩ সালে নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন প্রণয়নের পর এই প্রথম কোনও মামলার রায় হতে যাচ্ছে।

২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি রাতে রাজধানীর মিরপুরের ইরানী ক্যাম্প এলাকায় একটি গায়ে হলুদের অনুষ্ঠানে বেসরকারি একটি প্রতিষ্ঠানের গাড়িচালক জনির সঙ্গে তর্কাতর্কি হয় পুলিশের সোর্স সুমনের সঙ্গে। পরে রাতেই তৎকালীন পল্লবী থানার উপপরিদর্শক জাহিদসহ কয়েকজন পুলিশ সদস্য জনিকে থানা হেফাজতে নিয়ে নির্যাতন করে হত্যা করে বলে অভিযোগ ওঠে।

একই বছরের ৭ আগস্ট জনির ভাই ইমতিয়াজ হোসেন রকি তৎকালীন পল্লবী থানার উপপরিদর্শক জাহিদুর রহমান জাহিদসহ পাঁচজনের বিরুদ্ধে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মামলা করেন।

মামলায় অপর চার আসামি হলেন- রাশেদুল ইসলাম (উপপরিদর্শক), কামরুজ্জামান মিন্টু (সহকারী উপপরিদর্শক) এবং পুলিশের সোর্স রাশেদ ও সুমন।

রাষ্ট্রপক্ষ ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু বলেন, রাষ্ট্রপক্ষ থেকে রায়ে আমরা আসামিদের সর্বোচ্চ শাস্তি আশা করছি।

অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী ফারুক আহাম্মদ বলেন, ‘আসামিদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তা সত্য নয়। আর রাষ্ট্রপক্ষও অভিযোগ প্রমাণ করতে পারেনি। আশা করছি, আসামিরা খালাস পাবেন।’

এর আগে গত ২৪ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য এই তারিখ নির্ধারণ করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ