ইসরাইলে নেতানিয়াহুর পদত্যাগের দাবীতে বিক্ষোভ- জনকল্যাণ২৪

প্রকাশিত: ১১:৩০ পূর্বাহ্ণ, আগস্ট ১৭, ২০২০

ইসরাইলে নেতানিয়াহুর পদত্যাগের দাবীতে বিক্ষোভ- জনকল্যাণ২৪

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ইসরাইল। প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে শনিবার থেকে জেরুজালেমে তার বাসভবনের সামনে জড়ো হন হাজার হাজার মানুষ। জেরুজালেমে নেতানিয়াহুর সরকারি বাসভবনের সামনে বিক্ষোভকারীরা জড়ো হতে শুরু করে। ধীরে ধীরে এ বিক্ষোভ জনসমুদ্রে রূপ নেয়। নেতানিয়াহুর বিরুদ্ধে স্লোগানে স্লোগানে প্রকম্পিত হয়ে ওঠে চারপাশ।

প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে করোনা মোকাবিলায় ব্যর্থতা, দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তুলে এই বিক্ষোভ শুরু হয়েছে। এর আগেও তার পদত্যাগ দাবিতে বিক্ষোভ হয়েছে। তবে এবার জোর বিক্ষোভ শুরু হয়েছে, যা গতকাল ব্যাপক আকার ধারণ করে। নেতানিয়াহুকে একজন ‘ক্রাইম মিনিস্টার’ বা ‘অপরাধী’ আখ্যা দিয়ে তার শাস্তি না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন বিক্ষোভকারীরা। নেতানিয়াহুর বাসভবনের বাইরে ছাড়াও জেরুজালেমের বিভিন্ন সড়কে ছড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। তারা প্রেসিডেন্ট রুভেন রিভলিনের বাসভবনের দিকেও যাওয়ার চেষ্টা করে। তবে সেদিকে এগিয়ে গেলে পুলিশ তাদের বাধা দেয়।

এক বিক্ষোভকারী বলেন, ইসরাইলের ভবিষ্যত্ রক্ষায় আমি এ আন্দোলনে অংশ নিয়েছে। চারদিকে শুধু দুর্নীতি আর দুর্নীতি। ইসরাইলে প্রতিদিনই অসংখ্য মানুষ বেকার হয়ে পড়ছেন। হাতে কোনো কাজ নেই, পকেটে অর্থ নেই। কীভাবে কী করব বুঝতে পারছি না। তাই বাধ্য হয়েই সরকারের বিরুদ্ধে আন্দোলন করছি। নেতানিয়াহু একের পর এক ভুল সিদ্ধান্ত নিচ্ছেন। তিনি একজন দুর্নীতিবাজ। একজন ‘স্বৈরাচারী’ শাসক। উল্লেখ্য, দুই দফা নির্বাচনেও একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় চলতি বছরের মে মাসে সমঝোতার ভিত্তিতে পঞ্চম বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন নেতানিয়াহু। সূত্র : বিবিসি, সিএনএন, টাইমস অব ইসরাইল ও আল-জাজিরা

এ সংক্রান্ত আরও সংবাদ