নিউইয়র্কে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু বেড়েছে ১৭৬ শতাংশ ২ – জনকল্যাণ২৪

প্রকাশিত: ৬:৫০ পূর্বাহ্ণ, জুলাই ২৮, ২০২০

নিউইয়র্কে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু বেড়েছে ১৭৬ শতাংশ ২ – জনকল্যাণ২৪

নিউইয়র্ক সিটিতে দুর্বৃত্তদের তৎপরতা চরমে উঠেছে। ২৬ জুলাই ১৫ দুর্বৃত্তের গুলিতে ৭ জন নিহত এবং ১১ জন আহত হয়েছে। এছাড়া আরেকজন উপর্যুপরি ছুরিকাঘাতে নিহত হয়েছে। গত সাত দিনে এই সিটিতে গুলির ঘটনা ঘটেছে ৪৭টি। এতে নিহত হয়েছে ১৪ জন। গত বছরের একই সময়ের ৭ দিনে ১৭টি গুলির ঘটনায় খুন হয় ৫ জন। অর্থাৎ গত বছরের চেয়ে অপরাধ তৎপরতা বেড়েছে ১৭৬ শতাংশ। নিউইয়র্ক পুলিশের পক্ষ থেকে এসব তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ বছরের ২৬ জুলাই পর্যন্ত প্রায় ৭ মাসে নিউইয়র্ক সিটিতে দুর্বৃত্তরা ৭৪৫টি গুলি ছুড়েছে। আগের বছরের একই সময়ে সে সংখ্যা ছিল ৪৩১ অর্থাৎ বেড়েছে ৭৩ শতাংশ। খুনের ঘটনা গত বছরের এ সময়ে ছিল ১৭৬। এবার খুন হয়েছে ২২৭। দুর্বৃত্তের গুলিতে নিহতদের মধ্যে এক বছর বয়েসী এক শিশুও রয়েছে।

বন্দুকধারী দুর্বৃত্তদের অপরাধ তৎপরতা সারা আমেরিকাতেই বেড়েছে। এমন অপতৎপরতা বেড়েছে জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে সারা আমেরিকায় গণ-আন্দোলন শুরুর সময় থেকে। পুলিশ বিরোধী আন্দোলনের কারণে ৯১১ এ ফোন করলে আগের মত দ্রুত সাড়া পাওয়া যাচ্ছে না। ঘটনাস্থলে পুলিশ এলেও তারা আগের মত আন্তরিকতা নিয়ে দায়িত্ব পালন করেন বলে কেউই মনে করছেন না।
‘তাৎক্ষণিক এ্যাকশনে গিয়ে উল্টো ফেঁসে যাবার শঙ্কায় থাকেন প্রতিটি পুলিশ অফিসার’-এমন মন্তব্য সাধারণ নাগরিকদের। আর এ সুযোগেই দুর্বৃত্তরা বেপরোয়া হয়ে উঠেছে বলে প্রকাশ্যে অভিযোগ করা হচ্ছে।

অপরাধ বিশ্লেষকরা অবশ্য যুক্তি দেখাচ্ছেন, করোনা মহামারির পরিপ্রেক্ষিতে দীর্ঘদিন লকডাউনে থাকায় মানসিক বিপর্যয়ের সাথে যোগ হয়েছে অনেকের আর্থিক সংকট। এজন্যেও অপরাধের মাত্রা বাড়ছে।

সৌজন্যে : বিডিপ্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ