চামড়ার দাম নির্ধারণ, হতাশ ব্যবসায়ীরা – জনকল্যাণ২৪

প্রকাশিত: ৯:৩৮ পূর্বাহ্ণ, জুলাই ২৬, ২০২০

চামড়ার দাম নির্ধারণ, হতাশ ব্যবসায়ীরা – জনকল্যাণ২৪

মীম সালমান, বিশেষ প্রতিনিধি :: ২৩ থেকে ২৯ শতাংশ কমিয়ে কোরবানির পশুর চমড়ার দাম নির্ধারণ করা হয়েছে। ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা এবং ঢাকার বাইরে ২৮-৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। আজ রোববার সকালে অনলাইনের মাধ্যমে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে চামড়া ব্যবসায়ীদের বৈঠকে এ দাম ঘোষণা করেন।

এ সময় হুঁশিয়ারি দিয়ে মন্ত্রী জানান, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে গতবছরের চেয়ে দাম কিছুটা কমানো হয়েছে। লবণ দেয়া ছাড়া এবার কোরবানির পশুর কোনো চামড়া ঢাকায় নিয়ে আসা যাবে না। এছাড়া চামড়া পাচার ঠেকাতেও সরকারের কঠোর অবস্থানের কথা জানান তিনি।

টিপু মুনশি বলেন, ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা। গত বছর যা ছিল ৪৫-৫০ টাকা। ঢাকার বাইরে ২৮-৩২ টাকা নির্ধারণ করা হয়েছে, গত বছর যা ছিলো ৩৫-৪০ টাকা।

গরুর চামড়ার ক্ষেত্রে গতবছরের চেয়ে দাম কমানো হয়েছে ২৯ শতাংশ। এছাড়া সারা দেশে খাসির চামড়া ১৩-১৫ টাকা; গত বছর যা ছিলো ১৮-২০ টাকা। এক্ষেত্রে গত বছরের চেয়ে দাম কমানো হয়েছে ২৭ শতাংশ। পাশাপশি বকরির চামড়ার দাম নির্ধরণ করা হয়েছে ১০ থেকে ১২ টাকা, গত বছর যা ছিল ১৩-১৫ টাকা। এক্ষেত্রেও দাম কমানো হয়েছে ২৩ শতাংশ।

এ সংক্রান্ত আরও সংবাদ