বদলী ও পদোন্নতি নেই স্বাস্থ্য বিভাগের স্থানীয় পদে, সেবার মান নিয়ে উঠে প্রশ্ন -জনকল্যাণ২৪

প্রকাশিত: ১২:৪৭ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২০

বদলী ও পদোন্নতি নেই স্বাস্থ্য বিভাগের স্থানীয় পদে, সেবার মান নিয়ে উঠে প্রশ্ন -জনকল্যাণ২৪

 

মাহদী জাকির:: স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরে সেবা নিয়ে ব্যাপক আলোচনা ও সমালোচনার মধ্য দিয়ে উঠে এসেছে বাংলাদেশের বেশ কিছু সরকারি চাকরি রয়েছে যেখানে নেই বদলি নেই পদোন্নতি,আবার  সেখানেই সেবার মান প্রশ্নবিদ্ধ। স্থানীয় পর্যায়ে দেখা যায় একজন সরকারি চাকরিজীবী বেশ কয়েকদিন একই এলাকায় থেকে বেশ প্রভাব বিস্তার করে ফলে জনগণের সেবার মানসিকতা হারিয়ে ফেলে।। সরকারি চাকরিতে নিজ দায়িত্ব ফাঁকি দিয়ে গড়ে তোলে ব্যবসা প্রতিষ্ঠান ও রাজনৈতিক ছত্রছায়ায়।।

স্থানীয় পর্যায়ে দেখা যায় বেশিরভাগ স্বাস্থ্যকর্মী গণ তাদের নিজ দায়িত্বে না থেকে ব্যবসা প্রতিষ্ঠান ও রাজনৈতিক ছত্রছায়ায় নিজেকে প্রভাবশালী হিসেবে গড়ে তোলেন। বিশেষ করে একজন চাকরিজীবী স্থানীয় পর্যায় চাকরি করলে সেখানে সেবা হয়ে ওঠে শোষণের মত।। এছাড়া যে চাকরি স্থানীয় কোটায় নিয়োগ প্রাপ্ত হয়ে ওই এলাকায় সারাজীবন চাকরি করেন অথচ প্রাপ্ত হন সরকারি বাড়ি ভাড়া অন্যদিকে নেই তাদের পদোন্নতি বদলি।।

যেমনঃ স্বাস্থ্য সহকারী,সিএইসিপি,পরিবার কল্যান সহকারি,পরিবার পরিকল্পনা পরিদর্শক।। এই সকল পদগুলোতে প্রায় দেখা যায় এ কি সরকারি চাকরিজীবী তার কর্মস্থলে সারাজীবন থাকেন আবার প্রাপ্ত হন বাড়িভাড়া অন্যদিকে নেই তাদের পদোন্নতি তাহলে সেখান থেকে জনগণ কি সেবা আশা করবেন??

এ সংক্রান্ত আরও সংবাদ