করোনা সারলেও এক-তৃতীয়াংশের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে- জনকল্যাণ ২৪

প্রকাশিত: ২:২৯ অপরাহ্ণ, জুন ২৩, ২০২০

করোনা সারলেও এক-তৃতীয়াংশের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে- জনকল্যাণ ২৪

জনকল্যাণ ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হলেও প্রতি তিনজনের মধ্যে অন্তত একজনের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে বলে নতুন এক রিপোর্টে উঠে এসেছে।

ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এর গবেষকরা বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সেরে উঠলেও প্রায় ৩০ শতাংশের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে।
যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন লাখ পাঁচ হাজার দু’শ ৮৯ জন এবং মারা গেছে ৪২ হাজার ছয়শ ৪৭ জন।
গবেষকরা বলছেন, আক্রান্তদের মধ্যে প্রায় লক্ষাধিক ব্রিটিশ নাগরিক সারা জীবনের জন্য ফুসফুসের সমস্যায় পড়ে গেল।

বিশেষজ্ঞরা বলছেন, যেসব রোগীদের নিবিড় পরিচর্যাকেন্দ্রে নিতে হয়েছে এবং যাদের পরিস্থিতি খারাপ হয়েছে; তাদের প্রায় অর্ধেকই স্মৃতিশক্তি, মানসিক বিষয় এবং স্বাস্থ্যের দিক থেকেও দুর্বল হয়ে গেছে।
এনএইচএস এর সেন্টার ফর রিকভারিং কভিড-১৯ এর প্রধান ডা. হিলারি ফ্লয়েড বলেছেন, যারা স্বাস্থ্যবান হওয়া সত্ত্বেও করোনা আক্রান্ত হয়েছেন, ৪০ কিংবা ৫০ বছর বয়সে তাদের ক্লান্তি এবং শারীরিক অক্ষমতা দেখা দিতে পারে।
তিনি আরো বলেছেন, রোগ থেকে মুক্তি পেলেও পরবর্তী সময়ে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। এর আগে সার্স করোনাভাইরাস ও মার্স করোনাভাইরাসে আক্রান্তরা সেরে উঠলেও পরে মানসিকভাবে বিকারগ্রস্থ হয়ে পড়েছে, অনেকেই অস্বাভাবিক আচরণ করেছে পরবর্তীতে। তাদের অনেকেরই ফুসফুস ক্ষতিগ্রস্থ হয়েছে। বিশেষ করে নিবিড় পরিচর্যাকেন্দ্রে সেবা নেওয়া রোগীরা পরবর্তী সময়ে বেশি সমস্যায় ভুগেছে।
সূত্র : মিরর

এ সংক্রান্ত আরও সংবাদ