সুনামগঞ্জে আলোর কাফেলার ব্যতিক্রমী উদ্দ্যোগ- জনকল্যাণ ২৪

প্রকাশিত: ১২:০৪ অপরাহ্ণ, জুন ২২, ২০২০

সুনামগঞ্জে আলোর কাফেলার ব্যতিক্রমী উদ্দ্যোগ- জনকল্যাণ ২৪

জাহিদ হাসান: সুনামগঞ্জের সদর উপজেলার নরুল্লা গ্রাম। এখনও আধুনিকতার ছোঁয়া লাগে নি পুরোপুরি। বৈশাখি ফসল নিয়ে কৃষকেরা ঘরে ফিরেছেন মাত্র। বৃষ্টিতে ভেজা মাটির রাস্তা দিয়ে গাড়ি আসা-যাওয়ার ফলে রাস্তা হয়ে পড়েছে কাদাযুক্ত। রাস্তার কিছু অংশ নিচু হওয়ার বর্ষার শুরুতেই পানি জমে গেছে। কোথাও বা রাস্তা ভেঙে গেছে। কাজেই বর্ষাকালে পানি ভেঙেই যাতায়াত করতে হয় গ্রামবাসীকে।

এহেন পরিস্থিতিতে গ্রামের পরিবেশ সুন্দর করতে এগিয়ে এসেছে তরুণ সমাজ। গ্রামের তরুণরা মিলে করেছেন একটি সংগঠন। নাম ‘আলোর কাফেলা’। সুন্দর পৃথিবীর স্বপ্ন নিয়ে গড়ে ওঠা এ সংগঠন প্রথমে নিজ গ্রামকে সুন্দর করতে কাজ শুরু করেছে। গতকাল তরুণরা মিলে গ্রাম থেকে বাঁশ চাঁদা উঠিয়েছেন। আজ ভাঙা রাস্তা পারাপারের জন্য বাঁশ দিয়ে সাঁকো তৈরি করেছেন সবাই মিলে। আর হালকা পানি জমে কাদাযুক্ত হয়ে যাওয়া অংশে বালুভর্তি বস্তা ফেলে দিয়েছেন।

আলোর কাফেলার প্রধান সমন্বয়কারী আবু সাঈদ ইসহাক বলেন, আমরা চাই আমাদের গ্রাম সুন্দর হোক। গ্রামবাসীর কষ্ট লাঘব হোক। বিশেষত প্রতি বর্ষায় মানুষের এই দুর্ভোগ দেখে আমরা কষ্ট পাই। আমরা তরুণরা মিলে উদ্যোগ নিয়েছি। স্বেচ্ছাশ্রমে সবাই কাজ করি। প্রাথমিকভাবে অনেকেই একটু বাঁকা চোখে তাকালেও এখন সকলেই আমাদের ধন্যবাদ দিচ্ছেন। সকলেই সহযোগিতা করছেন। সকলের সহযোগিতায় আমরা গ্রামের অন্যান্য সমস্যার সমাধানেও কাজ করে যাবো, ইনশাআল্লাহ। আমরা মনে করি, তরুণরা জাগলেই জাগবে বাংলাদেশ।

গ্রামের রাস্তাঘাট মেরামত করতে সরকারি বরাদ্দ আসলেও সময়মত কাজ করা হয় নি বলে গ্রামবাসীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। তাই তিনি এই রাস্তা মেরামতের প্রতি বিশেষ নজর দিতে উর্ধতন কর্মকর্তাবৃন্দের সদয় দৃষ্টি কামনা করেছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ