করোনায় মৃতদের জানাযা ও দাফনে অগ্রণী ভূমিকা পালন করছে আলেম সমাজ: জুনায়েদ আল হাবিব- জনকল্যাণ ২৪

প্রকাশিত: ৫:৫৩ অপরাহ্ণ, জুন ২১, ২০২০

করোনায় মৃতদের জানাযা ও দাফনে অগ্রণী ভূমিকা পালন করছে আলেম সমাজ: জুনায়েদ আল হাবিব- জনকল্যাণ ২৪

জনকল্যাণ ডেস্ক: আন্তর্জাতিক ইসলামী চিন্তাবিদ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ-সভাপতি, হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচীব, জামেয়া কাসেমিয়া আশরাফুল উলুম ঢাকা এর প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল খতীবে বাঙ্গাল আল্লামা জুনায়েদ আল হাবীব এক বিবৃতিতে বলেছেন, বর্তমান সময়ের করোনায় মৃতদের জানাযা ও দাফনে আলেম সমাজের যে ভূমিকা অগ্রগণ্য, তার মাধ্যমে আলেম সমাজের ঈমানি চেতনা কেমন, সেটাও আজ জাতি দেখছে। কেননা, যেখানে অন্যান্য মানুষেরা করোনায় মৃতদের গ্রহণ করতে দ্বিধাবোধ করছে, দূরে সরিয়ে দিচ্ছে, কাছে আসতে চাচ্ছেনা, জানাযা ও দাফনে অংশগ্রহণ করতে আপত্তি জানাচ্ছে, শুধুমাত্র করোনা ছোঁয়াচে মনে করে করোনায় আক্রান্ত হওয়ার ভয়ে, মৃত্যুর ভয়ে, সেখানে আলেম সমাজ নির্দ্বিধায় করোনায় মৃতদেরকে গ্রহণ করছে। জানাযা ও দাফন নিজেরাই সম্পন্ন করছে। কোন দ্বিধাবোধ বা সংকচ মনে করছেনা।

তিনি বলেন, এদেশের কওমি দেওবন্দি আলেম সমাজ বর্তমানে চলমান ভয়ংকর ব্যাধি করোনা ভাইরাস নামক মহামারির মাঝে দেশ ও জাতির প্রতি যে অগ্রণী ভূমিকা পালন করছে, এককথায় তা অতুলনীয় ও অবিস্মরণীয়। ইতিহাসের পাতায় তা উজ্জ্বল অক্ষরে লেখা থাকবে এতে কোন সন্দেহ নেই। আলেম সমাজের প্রকৃত দায়িত্ববোধ ও মূল্যবোধ আজ ফুটে উঠেছে। আজ সমাজের মানুষ বাস্তবিক পক্ষে প্রত্যক্ষ করছে এদেশের আলেম সমাজ দেশ ও জাতির জন্য নিবেদিত একটি সমাজ। দেশ ও জাতির সমাজ ও আত্নার প্রকৃত রাহবার ও সৈনিক। দল-মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের প্রতি উদারতা ও মহানুভবতা যারা দেখাতে পারে একমাত্র তারাই এদেশের আলেম সমাজ।

খতিবে বাঙ্গাল আরো বলেন, আলেম সমাজ মানবতা ও মানবসেবায় যে এক উজ্জ্বল নক্ষত্র, সেটা করোনায় মৃতদের জানাযা ও দাফনে আরো একবার প্রমাণিত হল। নিজ পরিবারের সদস্যরাই যেখানে করোনায় মৃত ব্যক্তির জানাযা দাফন দিতে অস্বীকৃতি জানাচ্ছে, আলেম সমাজ সেখানেই তারা তাদের জানাযা ও দাফনের ব্যবস্থা করে প্রকৃত মানবতার অধিকারী হিসেবে নিজেদেরকে পরিচয় দিচ্ছে।

তিনি আরো বলেন, আলেম সমাজের ঈমানি চেতনা হলো সেটাই, আল্লাহর হুকুম ছাড়া করোনা বা কোন ভাইরাসই কারো থেকে সংক্রমন হবেনা। আল্লাহর হুকুম ছাড়া মৃত্যুও হবেনা। এই ঈমানি চেতনাটাই আজ আলেমদের থেকে জাতি দেখতে পাচ্ছে। যা আলেমদেরই বৈশিষ্ট্য।

এ সময় তিনি আরো বলেন, আলেম সমাজের এই মানবিকতা ও ঈমানি চেতনা নতুন কিছু নয়। ইতিহাস এটাই স্বাক্ষ্যবহন করে যে, অতীতেও আলেম সমাজ বিভিন্ন পরিস্থিতিতে মৃত্যুকে পরোয়া না করে দ্বীন ও ইসলামের তাগিদে অগ্রণী ভূমিকা রেখেছে। মানবতার পাশে দাড়িয়েছে। মৃত্যুকে আলিঙ্গন করেছে। শুধুমাত্র কারো বাহবা, ভালবাসা, সুনাম-খ্যাতি, পরিচিতি পাওয়ার জন্য নয়। বরং একমাত্র আল্লাহর সন্তুষ্টি ও রাসূলের প্রতি অগাধ ভালবাসা ও তার আদর্শে আদর্শিত হয়ে।

এ সংক্রান্ত আরও সংবাদ