আফগান থেকে মার্কিন সেনা প্রত্যাহার, উদ্বেগের কিছু নেই: তালেবান

প্রকাশিত: ৯:১৭ পূর্বাহ্ণ, জুন ২০, ২০২০

আফগান থেকে মার্কিন সেনা প্রত্যাহার, উদ্বেগের কিছু নেই: তালেবান

জনকল্যাণ ডেস্কঃ- আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার হলেও পশ্চিমাদের ভয়ের কিছু নেই বলে জানালেন তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ । তবে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করছে যে, আগামীতে যুক্তরাষ্ট্রে হামলার জন্য আফগানিস্তানের মাটি যেন না ব্যবহার হয়। তালেবানরা যুক্তরাষ্ট্রের এমন আশংকা নাকচ করে দিয়ে একথা বলেন। – এএফপি, টাইমস অব ইন্ডিয়া।

গত ফেব্রুয়ারি মাসে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পাদিত চুক্তির শর্ত অনুসারে সেনা কমাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের আঞ্চলিক কমান্ডার বলেছেন, গত ফেব্রুয়ারিতে করা চুক্তির শর্ত অনুসারে যুক্তরাষ্ট্র আট হাজার ৬০০ সেনা কমিয়েছে। আগামী বছর পুরোপুরিভাবে মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়া হবে। তখন দেশটিকেই পরিস্থিতি মোকাবিলা করতে হবে।

মার্কিন কেন্দ্রীয় কমান্ড প্রধান জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেছেন, ‘ পরিস্থিতি আমাদের কাছে সন্তোষজনক মনে হতে হবে। আমাদেরকে আশ্বস্ত হতে হবে যে , আফগানিস্তানের মাটি থেকে আমাদের মাতৃভূমির ওপর হামলা হওয়ার আশংকা নেই।

ম্যাকেঞ্জি বলেছেন , তালেবানরা আইএসের বন্ধু নয়। কিন্তু বিষয়টা শর্ত বা কথা নয় , তারা আল-কায়েদার বিরুদ্ধে কি করবে – এই গ্রুপটি ১১ সেপ্টেম্বর নিউইয়র্ক ও ওয়াশিংটনে হামলার জন্য দায়ি ।

বৃহস্পতিবার আসপেন ইনস্টিটিউটের এক প্যানেল আলোচনায় বলেন , তালেবানদের প্রতি আমাদের নজর রয়েছে। শান্তি আলোচনা এগিয়ে নেওয়ার ক্ষেত্রে তারা কি ধরনের আচরণ করছে সেটা আমরা খেয়াল করছি। এর জবাবে তালেবানরা বলেছেন, ফেব্রুয়ারির শান্তি চুক্তিতে এ বিষয়ে বিস্তারিত বলা আছে।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ ফরাসী বার্তা সংস্থা এএফপিকে বলেছেন , ‘আফগানিস্তানের মাটি ভিনদেশের বিরুদ্ধে ব্যবহৃত হবে না। এ নিয়ে তাদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

এ সংক্রান্ত আরও সংবাদ