করোনাকালে ভাতগাঁও ইউপি সেচ্ছাসেবক টিম

প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

করোনাকালে ভাতগাঁও ইউপি সেচ্ছাসেবক টিম

সুনামগঞ্জ জেলার অন্তরগত ছাতক উপজেলা নির্বাহী অফিসার জনাব গোলাম কবির মহোদয় এর তত্ত্বাবধানে কোভিড-১৯ থেকে মানুষকে সচেতন করতে উপজেলার ১৩টি ইউনিয়নে প্রায় দুই শতাধিক সেচ্ছাসেবক কর্মী নিয়ে উপজেলা প্রশাসন সেচ্ছাসেবক টিম গঠন করা হয়।

উপজেলা সেচ্ছাসেবক টিম প্রতিদিনই হাট-বাজার, পাড়া-মহল্লায় গিয়ে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করার লক্ষে, ঢাকা-কুমিল্লা-চট্রগ্রাম-নারায়নগঞ্জ ফেরত মানুষদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করাসহ করোনা আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করা মানুষের কাপন-দাফন সম্পন্ন করে যাচ্ছেন।
এমনকি রোদ-বৃষ্টির প্রতিকূল আবহাওয়ার মধ্যেও থেমে নেই তাদের কার্যক্রম। বৃষ্টির দিনে কাঁদাযুক্ত পথ মাড়িয়ে হোম কোয়ারেন্টাইনে থাকা লোকদের করোনার প্রাথমিক পরীক্ষামূলক টেস্ট Rdt সম্পন্ন করে তাদের কোয়ারেন্টাইন থেকে রিলিজ ঘোষণা করছেন তারা।

ভাতগাঁও ইউনিয়ন সেচ্ছাসেবক টিমের এক সদস্যের কাছে তাদের কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে তিনি জানান-
নিজের কাজে আমরা কখনও এমন রাস্তায় যাতায়াত করিনা বা করতাম না। কোনো প্রয়োজন হলেও বলতাম দুয়েক দিন পর যাই। রাস্তার অবস্থা ভালো হোক। তারপর দেখা যাবে। কিন্তু আজকে আমাদের ভাওগাঁও ইউনিয়নের সেচ্ছাসেবক ভাইরা সেই প্রতিকূলতাকেও পাত্তা দেয়নি। তারা নিজেদের উদারতার প্রমাণ বারবার উপস্থাপন করছে। এরপরও কিছু মানুষ আমাদের সমালোচনা করছেন।

এই ব্যাপারে তার কাছে আরও জানতে চাইলে তিনি বলেন- কোনো নিন্দুকের নিন্দা, সমালোচনাকারীর সমালোচনা, হিংসুকের হিংসা, পশ্চাতের গীবতকারীর গীবত আমাদেরকে দমিয়ে রাখতে পারবেনা।

নিউজে দেওয়া ফটো সম্পর্কে তিনি বলেন- এগুলো চন্দ্রগ্রহের ইডিট করা কোনো ফটো নয়। বাস্তবে মাঠে কর্মতৎপর মূহুর্তের চিত্র এগুলো। প্রচার আর কোনো মানুষের প্রশংসা কোড়ানোর জন্য আমরা আমাদের কর্মদিবসের পিক এখানে আপলোড করিনা। প্রশাসনিক নীতির প্রতি গুরুত্ব দিতে হয় বলেই আমাদের এগুলো আপলোড দেওয়া হয়। এতে না আছে আমাদের কোনো স্বার্থ। না আছে কোনো বৈশ্বিক বিনিময়। তবে হ্যাঁ, কিছু স্বার্থ তো অবশ্যই আছে’ আর সেগুলো হলো- যারা মনে করে এই দেশে করোনা বলে কিছু নেই, তারা যদি এগুলো দেখে বাস্তবতায় কিছুটা হলেও বিশ্বাসী হোন। আর মানুষকে করোনার হিংস্র ছোবল থেকে সতর্ক করতে মানুষ মানুষের জন্য কী করতে পারে, কী করা উচিৎ, এই সময়ে নিজেদের কতটুকু সতর্ক থাকা প্রয়োজন।
মানুষ মানুষের বিপদে এগিয়ে আসা, জনকল্যাণে সর্বোচ্চ নিজের চেষ্টা ও শ্রমকে উৎসর্গিত করা।
সর্বোপরী মানুষ মানুষের জন্য এই বিষয়টি সমাজে প্রচার করাই আমাদের অন্যতম লক্ষ।

সর্বশেষে তিনি বলেন- এরপরও যদি কোনো ভাই আমাদের কাজে সহযোগী হওয়ার পরিবর্তে শুধু শুধু আমাদের সমালোচনাই করে যান, তাহলে আমি তাদেরকে কোরআনের ভাষায় বলব- ‘আমাদের কর্ম আমাদের জন্য আর তোমাদের কর্ম তোমাদের জন্য’।

আমাদের টিম আমাদের কাজ করে যাবে ইনশা আল্লাহ।

এ সংক্রান্ত আরও সংবাদ