লাদাখে রক্তক্ষয়ী সংঘর্ষে পাঁচ সেনার মৃত্যুতে চীনের হুঁশিয়ারি, ভারতে জরুরি বৈঠকে তিনবাহিনীর প্রধান

প্রকাশিত: ৩:৪২ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০

লাদাখে রক্তক্ষয়ী সংঘর্ষে পাঁচ সেনার মৃত্যুতে চীনের হুঁশিয়ারি, ভারতে জরুরি বৈঠকে তিনবাহিনীর প্রধান

আন্তর্জাতিক ডেস্ক : লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত ও চীন সেনার সঙ্ঘাত এবার গড়াল রক্তক্ষয়ী সংঘর্ষে। সোমবার রাতে গলওয়ান উপত্যাকায় চীন সেনার হামলায় ভারতীয় সেনার এক কর্নেল এবং দুই জওয়ান নিহত হয়েছেন। সংঘর্ষে গোলাগুলি চলেনি। পাথর এবং রড নিয়ে মারামারিতে চীনের সেনারও মৃত্যু হয়েছে বলে খবর।

বেজিংয়ের তরফে এদিন গলওয়ান উপত্যকায় সংঘর্ষে চীন সেনার মৃত্যুর ঘটনা স্বীকার করা হয়েছে। নয়াদিল্লির উদ্দেশে চীনের বিদেশ মন্ত্রনালয়ের মুখপাত্র ঝাও লিজিয়াংয়ের হুঁশিয়ারি, ‘একতরফা পদক্ষেপ করবেন না।’ চীনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের দাবি, ভারতীয় সেনাই প্রথম হামলা চালিয়েছে। চীনের অন্তত পাঁচ সেনার মৃত্যু এবং ১২ জন সেনা আহত হয়েছেন।

ঘটনার পরেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়ত দুপুরে স্থল, নৌ ও বিমানসেনার প্রধানদের সঙ্গে বৈঠকে পরিস্থিতি পর্যালোচনা করেন।

গতকালই দুপক্ষের ব্রিগেডিয়ার পর্যায়ের বৈঠক শুরু হয়েছিল। তার পরেই চীনের হামলা। ভারতীয় সেনার পক্ষ থেকে মঙ্গলবার দুপুরে এক বিবৃতিতে বলা হয়েছে, ”গলওয়ান উপত্যকায় উত্তেজনা কমানোর চেষ্টা চলাকালীনই গতকাল রাতে হঠাৎ সংঘর্ষ বাধে। তাতেই ভারতীয় সেনার এক অফিসার এবং দুই জওয়ানের মৃত্যু হয়েছে। দুপক্ষের উচ্চপর্যায়ের অফিসারেরা পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈঠক করছেন।” সূত্র : এবিপি

এ সংক্রান্ত আরও সংবাদ