Osmaninagar Community হোক আস্থার প্রতীক

প্রকাশিত: ১০:০১ পূর্বাহ্ণ, জুন ১১, ২০২০

Osmaninagar Community হোক আস্থার প্রতীক

ইমাদ বিন রফিক্ব: সিলেট জেলাধীন ওসমানীনগর উপজেলার কিছু সচেতন তরুণদের উদ্যোগে সদ্য প্রতিষ্ঠিত হয়েছে Osmaninagar community নামক একটি সামাজিক সংগঠন। প্রাথমিক অবস্থায় ফেসবুক গ্রুপের মাধ্যমে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। গ্রুপের মধ্যে যুক্ত আছেন ওসমানীনগর উপজেলার দেশ-বিদেশে অবস্থানরত ছাত্র-ছাত্রী, শিক্ষানুরাগী, সমাজসেবী, ব্যবসায়ী সহ সকল পেশার জ্ঞানীগুণী ব্যক্তিবর্গ। অল্পদিনেই অনলাইনের মাধ্যমে দেশ-বিদেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে।
উক্ত সংগঠন তথা গ্রুপ প্রতিষ্ঠার লক্ষ্য-উদ্দেশ্য হচ্ছে- এই গ্রুপের মাধ্যমে মানবতার সেবায় অগ্রণী ভূমিকা পালন করা এবং মানুষের সার্বিক কল্যাণের পাশাপাশি উপজেলার প্রকৃতি, পরিবেশ, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং শিক্ষার্জনের মাধ্যমে জ্ঞান-বিজ্ঞানের প্রসার, পরিচ্ছন্ন বিনোদন ও একে অপরের সাথে যোগাযোগ স্থাপনের মাধ্যমে সু-সম্পর্ক গড়ে তুলে ওসমানীনগর উপজেলাকে সুন্দর পরিবেশে তৈরিতে ভূমিকা রাখা।
উক্ত গ্রুপ-কর্মকর্তাদের এক সাক্ষাতকারে ওসমানীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান, জনাব ময়নুল হক্ব চৌধুরী সাহেব বলেন, ওসমানীনগর কমিউনিটি নামক এই সামাজিক সংগঠন প্রতিষ্ঠা হয়েছে শোনে আমি সত্যিই অনেক আনন্দিত। এই গ্রুপ ও গ্রুপের দেশ-বিদেশের সকল সদস্যকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা জানাচ্ছি।
পাশাপাশি সুন্দর এই উদ্দেশ্যে যেন গ্রুপটি যথাযথভাবে কাজ করে ওসমানীনগর উপজেলাকে সু-শিক্ষিত, উন্নত, শান্তিপূর্ণ এবং সমৃদ্ধ উপজেলা হিসেবে গঠন করে উপজেলার ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি ইত্যাদি জাতির সামনে তুলে ধরতে পারে, এই কামনা করছি।
উক্ত গ্রুপ কর্মকর্তাদের থেকে নির্ধারিত নিয়মনীতি: তারা বলেন যে, ওসমানীনগর কমিউনিটি গ্রুপের সুষ্ঠু-শৃঙ্খলা বজায় রাখতে আমরা একটি পদক্ষেপ নিয়েছি এবং সেই পদক্ষেপ বাস্তবায়ন করার জন্য আপনাদের সহযোগিতা কামনা করছি।
১) প্রতি মাসের ১-৭ তারিখ পর্যন্ত গ্রুপে শুধুমাত্র পরিচয়পর্ব এপ্রোভ হবে।
পরিচয় পর্বের নিয়ম: নিজের নাম, ঠিকানা, গ্রামের নাম, ইউনিয়ন, উপজেলা ও পেশা, ব্লাডগ্রুপ, শখ ও ইচ্ছা প্রকাশ করতে হবে।
২) প্রতি মাসের ৮-১৫ তারিখ পর্যন্ত আমরা উপজেলার বিভিন্ন ইউনিয়নভিত্তিক বা গ্রামভিত্তিক বিভিন্ন সামাজিক সংগঠন, শিক্ষামূলক সংগঠন, শিক্ষা বিষয়ক ট্রাস্ট, উন্নয়নমূলক সংস্থা, উপজেলা ভিত্তিক সামাজিক উদ্যোগ সমূহের বিবরণ সম্মিলিত পোস্ট এপ্রোভ করব।
সামাজিক সংগঠনের বিবরণ পোস্ট করার নিয়ম: সংস্থা বা ট্রাস্টের প্রতিষ্ঠাতার বিবরণ, মূল কার্যক্রম, লক্ষ্য ও উদ্দেশ্য এবং ভবিষ্যৎ পরিকল্পনা লিখনির মাধ্যমে তুলে ধরতে হবে।
অবশ্যই রাজনৈতিক সংগঠন বা সংস্থার বিবরণ সম্মিলিত কোন পোস্ট এপ্রোভ হবেনা।
কোন মেম্বার যদি নিজের এলাকার কোন ঐতিহাসিক কোন স্থাপত্য বা নিদর্শন অথবা মাদ্রাসা, স্কুল, কলেজ এর বিবরণ সম্মিলিত ভিডিও পোস্ট করেন তাহলে সেই ভিডিওতে যেন পূর্ণ তথ্য সম্মিলিত বিবরণ থাকে।
৩) প্রতি মাসের ১৬-২২ তারিখ পর্যন্ত এলাকার উন্নয়নে বাঁধা দিচ্ছে বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক কোন সমস্যা এলাকায় পরিলক্ষিত হলে সেই সমস্যা বিবরণ ও সমাধানের দিক উল্লেখ্য করে প্রশাসনের দৃষ্টি আকর্ষন করে সমস্যা চিহ্নিত করে পোস্ট করতে পারবেন।
এলাকার সমস্যা চিহ্নিত করে পোস্টের নিয়ম: কোন ব্যাক্তির ব্যাক্তিগত সমস্যা উল্লেখ করে পোস্ট করলে তা এপ্রোভ হবেনা।
চিহ্নিত সমস্যা সামষ্টিক হতে হবে অর্থাৎ উল্লেখিত সমস্যা যেন ইউনিয়ন বা উপজেলার সর্বস্তরের জনগণের জন্য সামজিক উন্নয়নের বাঁধা স্বরুপ হয়।
৪) প্রতি মাসের ২৩-৩০/৩১ তারিখ পর্যন্ত আমরা আমাদের গ্রুপের বর্তমান পরিকল্পনা, লক্ষ্য উদ্দেশ্যে, ভবিষ্যৎ পরিকল্পনা মতবিনিময় ও গ্রুপের উন্নয়নে কি কি পদক্ষেপ গ্রহন করা যায় তা নিয়ে আমরা মেম্বারদের সাথে মত বিনিময় করব এবং আপনারাও আমাদের বিভিন্ন পরামর্শ দিয়ে পাশে থাকবেন এই মর্মের পোস্ট এপ্রোভ হবে।।
মতবিনিময়েরপোষ্ট করার নিয়ম: অবশ্যই সেটা গ্রুপের কল্যানে জন্য পরামর্শমূলক পোস্ট হতে হবে।
কোনধরনের উস্কানিমূলক পোস্ট এপ্রোভ হবেনা।
উপরোক্ত নিয়মগুলো আমরা প্রতি মাসের জন্য চলমান রাখব এবং উল্লেখিত নিয়মের বহিঃভূত কোন পোস্ট আমরা এপ্রোভ করবনা এবং আপনাদেরকেও এর বাইরে কোন পোস্ট না করার জন্য অনুরোধ করছি।
যদি কোন কারনে আমরা পরিবর্তন ও পরিমার্জন করি তাহলে অবশ্যই তা ঘোষণা করা হবে।
আমাদের সকলের সুষ্ঠুতা ও শৃঙ্খলাই পারে গ্রুপটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে।
সবার পক্ষ থেকে সার্বিক সহযোগিতা কামনা করছি।

এ সংক্রান্ত আরও সংবাদ