পঙ্গপাল ঠেকাতে অভিনব পদ্ধতি

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, মে ২৯, ২০২০

পঙ্গপাল ঠেকাতে অভিনব পদ্ধতি

পঙ্গপাল হানার আতঙ্কে এবার প্রমাদ গুণছেন ভারতের উত্তরপ্রদেশের কৃষকরা। রাজ্যের মহোবা এবং ঝাঁসিতে ইতিমধ্যে শস্যখেকো এই পরিযায়ী পতঙ্গ বাহিনীর দেখা মিলেছে। এই খবরে চিন্তার ভাঁজ প্রশাসনের কর্তাব্যক্তিদের কপালেও। রাজ্যের ১০ জেলায় চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। সম্ভাব্য বিপদের মুখে বসে না থেকে পঙ্গপালদের হাত থেকে জমির ফসল রক্ষায় নানা কৌশল নিচ্ছেন উত্তরপ্রদেশের কৃষকরাও।

 

এক্ষেত্রে নানা ব্যতিক্রমী পন্থার শরণাপন্ন হয়েছেন তারা। তেমনই একটি কৌশলের ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন এক পুলিশকর্তা। যা ইতিমধ্যে ভাইরাল হয়েছে।

 

টুইটারে ৩০ সেকেন্ডের একটি ভিডিও শেয়ার করেছেন ঝাঁসির অতিরিক্ত পুলিশ সুপার রাহুল শ্রীবাস্তব। সেখানে দেখা যাচ্ছে, পঙ্গপালদের আক্রমণের হাত থেকে ফসল রক্ষার জন্য ‘DJ গাড়ির’ ব্যবস্থা করেছেন স্থানীয় কৃষকরা। দিনরাত তারস্বরে বাজছে বক্স। এতদিন যে ‘DJ গাড়ি’ বিয়ের শোভাযাত্রায় দেখা যেত এখন তা জমির ফসল রক্ষার কাজে ব্যবহার করা হচ্ছে।

 

প্রতিদিন দেশের নতুন নতুন এলাকায় আক্রমণ করছে পঙ্গপাল বাহিনী। মধ্যপ্রদেশ এবং রাজস্থানে ফসলের দফারফা করে তারা ঢুকে পড়েছে মহারাষ্ট্রে। পূর্ব মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলের চার থেকে পাঁচটি গ্রামে তাদের দেখা মিলেছে। এর মধ্যে কয়েক স্থানে পঙ্গপালের দেখা মেলায় ভীত যোগীরাজ্যের কৃষকরাও।

 

গত জানুয়ারির মাঝামাঝি পাকিস্তান থেকে ভারতে ঢুকতে শুরু করে পঙ্গপালের ঝাঁক। গত ২৭ বছরের মধ্যে এটি সবচেয়ে বড় পঙ্গপাল হানার ঘটনা বলে জানা গেছে। সূত্র: এই সময়