দুই মাসেরও বেশি সময় পর মালয়েশিয়ায় মসজিদে জুমার নামাজ আদায়

প্রকাশিত: ৬:২৮ অপরাহ্ণ, মে ২৯, ২০২০

ইসলাম ডেস্কঃ মসজিদে জামায়াতে নামাজ পড়ার ওপর থেকে নিষে’ধাজ্ঞা শিথিল করেছে মালয়েশিয়া। শর্ত স্বাপেক্ষে শুক্রবার জুমার নামাজ আদায়ের জন্য মসজিদ খুলে দিয়েছে দেশটির সরকার। ফলে দুই মাসেরও বেশি সময় পর মসজিদে জুমার নামাজ আদায়ের সুযোগ পাবে মুসল্লিরা।

 

শর্ত অনুযায়ী তিন থেকে ৩০ জন একত্রে নামাজ পড়তে পারবে মসজিদে। তবে পাঁচ ওয়াক্ত নামাজের অনুমতি দেয়া হয়নি। শুধুমাত্র জুমা, তারবি এবং ঈদের নামাজের জন্য এ সিদ্ধান্ত দেয়া হয়েছে।

 

এ শর্ত মেনে জুমা নামাজ আদায়ের সিদ্ধান্ত নিয়েছে বেশ কয়েকটি রাজ্য। পেরলিস রাজ্য সরকার শুধুমাত্র মসজিদ কমিটি’র সদস্যদের নামাজের অনুমতি দিয়েছে, সেলানগড়, পেরাক এবং জোহর রাজ্য সরকার ১২ জনের বেশি মানুষকে নামাজ আদায়ের অনুমতি দেয়নি।

নেগারি সিম্বিলিয়ান রাজ্যে কোন কোন মসজিদে নামাজ আদায় করা যাবে তার একটি তালিকা করা হয়েছে। সেখানেও ৪ থেকে ১২ জন নামাজ আদায় করতে পারবে, তবে মালাক্কা রাজ্য সরকার ২৯ মে থেকে ৪০ জন পর্যন্ত মসজিদে নামাজ আদায়ের অনুমতি দিয়েছেন।

 

তবে নামাজের অনুমতি মিললেও করোনাভাইরাসের কারণে নিরাপত্তার কথা মাথায় রেখে কমপক্ষে ১ মিটার দূরে থাকা, মাস্ক ব্যবহার করা, ৭০ বছরের বেশি এবং ১৫ বছরের কম বয়সীদের মসজিদে না যাওয়া এরকম বেশকিছু শর্তও যুক্ত করা হয়েছে মুসল্লিদের জন্য।

 

করোনাভাইরাসের কারণে মধ্যমার্চ থেকে মালয়েশিয়ায় মসজিদে জামাতে নামাজ আদায় বন্ধ ছিল। ওই সময় একটি মসজিদে তাবলিগের ইজতেমায় অংশ নেওয়া বিপুল সংখ্যক লোক করোনায় আক্রা’ন্ত হলে সরকার এই পদক্ষেপ নেয়।

mtnews

এ সংক্রান্ত আরও সংবাদ